ওয়ার্কআউটের আগে খাওয়ার কিছু সেরা খাবার

আপনার শরীর থেকে সর্বোত্তমভাবে বেরিয়ে আসার জন্য একটি এর আগে উত্সাহ দেওয়া গুরুত্বপূর্ণ। ক্ষুধার্ত হওয়া আপনার ধৈর্যকে প্রভাবিত করতে পারে এবং দুর্বলতা বা মাথা ঘোরা হতে পারে। তবে খাওয়ার পরে কিন্তু তীব্র ব্যায়ামের আগে আপনাকে আপনার পাচনতন্ত্রকে একটু সময় দেওয়া দরকার।

কিছু লোক একটি অনুশীলনের সময় তাদের পেটে কোনও খাদ্য নিয়ে অস্বস্তি বোধ করে। এবং আপনি যা খাচ্ছেন তাও গুরুত্বপূর্ণ। ভারী, চর্বিযুক্ত খাবারগুলি আপনাকে কেবল ধীর করতে চলেছে। আমরা অনুশীলনের আগে পাওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টিগুলি কেটে ফেলব এবং কখন সেগুলি খাওয়া ভাল।

গুরুত্বপূর্ণ প্রাক-ওয়ার্কআউট প্রেরণা

শর্করা

কার্বোহাইড্রেট শরীরের জন্য শক্তি সরবরাহ করে। খাওয়া হলে এগুলি গ্লুকোজে ভেঙে যায়। গ্লুকোজ পেশীগুলিতে প্রবেশ করার সাথে সাথে এটি গ্লাইকোজেন আকারে সংরক্ষণ করা হয়। অনুশীলনের সময়, এই গ্লাইকোজেন স্টোরগুলি আপনার ক্রিয়াকলাপকে বাড়িয়ে তোলার জন্য ব্যবহৃত হয়। আপনার যদি পর্যাপ্ত পরিমাণে গ্লাইকোজেন না থাকে তবে আপনি দুর্বল এবং ক্লান্ত বোধ করতে পারেন। ওয়ার্কআউটের আগে সাধারণ কার্বগুলি দুর্দান্ত কারণ তারা দ্রুত হজম করে এবং আপনার পেশীতে গ্লাইকোজেন পুনরুদ্ধার করে।

একটি ওয়ার্কআউটের আগে ভাল কার্ব পছন্দগুলির মধ্যে গ্র্যানোলা বার, ফল (তাজা বা শুকনো), ওটমিল, গ্রীক দই, ক্র্যাকার, ভাতের কেক বা টোস্টের টুকরা অন্তর্ভুক্ত।

প্রোটিনও সাহায্য করে

প্রোটিন আপনার এর কার্যকারিতা বাড়াতে সাহায্য করতে পারে, বিশেষত যদি তাদের মধ্যে শক্তি প্রশিক্ষণ অন্তর্ভুক্ত থাকে। আমাদের পেশীগুলি এগুলি স্ট্রেইন করে তৈরি করা হয় – কার্যত, আমরা তন্তুগুলিতে মাইক্রোটিয়ার্স তৈরি করি যা বিশ্রামের সময় মেরামত করা হয়, পেশীগুলি আগের চেয়ে শক্তিশালী রেখে দেয়। তবে এই প্রক্রিয়াটি শেষ করতে শরীরের প্রোটিনের প্রয়োজন হয়। ওয়ার্কআউটের আগে কিছুটা খাওয়ার অর্থ হল আপনি পুনরুদ্ধারে সহায়তা করা শেষ করার পরে এটি উপলব্ধ it তবে খুব বেশি খাবার না খাওয়ার বিষয়ে সাবধানতা অবলম্বন করুন কারণ এটি আপনাকে যথেষ্ট পরিমাণে হতাশ করতে পারে।

পরিশ্রম করার আগে প্রোটিনের স্বাস্থ্যকর উত্সগুলির মধ্যে বাদাম, গ্রীক দই (কার্বসের পরিমাণও বেশি), টার্কি, দুধ বা সয়া দুধের এক টুকরো এবং হার্ডবাইলড ডিম অন্তর্ভুক্ত।

পানি খেতে ভুলে যাবেন না

এমনকি যদি আপনি আপনার ওয়ার্কআউটের আগে সত্যিই খেতে না চান তবে আপনাকে অবশ্যই হাইড্রেটেড হতে হবে। ডিহাইড্রেশন আপনার এনার্জি স্যাপ করে এবং মাংসপেশী বাধা বা স্প্যামস সৃষ্টি করতে পারে। থাম্বের একটি ভাল নিয়ম হ’ল ব্যায়ামের ২-৩ ঘন্টা আগে ২ কাপ জল পান করা এবং তারপরে বাইরে বেরোনোর ​​১০ মিনিট মিনিট আগে আরও ১ কাপ পান করা। আপনি যদি সকালে প্রথম জিনিসটি নিয়ে কাজ করেন তবে এটি সম্ভব নাও হতে পারে। আপনি উঠে পড়ার সাথে সাথে চুমুক শুরু করুন এবং তারপরে আপনার অনুশীলনের সময়, তীব্র ব্যায়ামের প্রতি ১৫-৩০ মিনিটের জন্য ১ কাপ পানির লক্ষ্য রাখুন।

তবে একবারে খুব বেশি পরিমাণে পানি ফোলাভাব এবং পেটের পেঁচা আকারে অস্বস্তি তৈরি করতে পারে। আপনি যদি পুরো দিন ধরে হাইড্রেটেড থাকার দিকে মনোনিবেশ করেন, তবে এটি উদ্বেগের বিষয় নয় অন্যদিকে, আপনার ওয়ার্কআউটের আগে যদি আপনাকে একবারে এই ২-৩ কাপ পান করতে হয় তবে মনে রাখবেন যে জলটি আপনার কোষ এবং রক্ত প্রবাহে প্রবেশ করার জন্য নিজেকে একটু সময় দিতে হবে, যেখানে এটি প্রয়োজন। মদ্যপান এবং ব্যায়ামের মধ্যে সময় না দেওয়ার সাথে সাথে আমরা ধারাবাহিকভাবে চুমুক দেওয়ার পরামর্শ দিই।

সময়মতো খাওয়ার

প্রত্যেকে এবং প্রতিটি বিপাক পৃথক, তাই খাবারের পরে আপনার শরীরের কতক্ষণ সেই মিষ্টি স্থানে পৌঁছানোর জন্য আপনার দেহের প্রয়োজনের দিকে মনোযোগ দিতে হবে যেখানে খাবার এখনও পেটে বসে নেই তবে আপনি সমস্ত জ্বালানীও ব্যবহার করেন নি প্রদান করা হয়েছে। সাধারণভাবে, এটি ৩০ মিনিট থেকে ৩ ঘন্টা পোস্ট-ভোজের মধ্যে। আপনার সময়সূচির উপর নির্ভর করে, খাবার এবং একটি ব্যায়ামের মধ্যে নিজেকে ৩ ঘন্টা রেখে দেওয়া সম্ভব হবে না। এই ক্ষেত্রে, একটি ছোট নাস্তা খাওয়া ভাল। কখনও কখনও খালি পেটে অনুশীলন করা ঠিক আছে তবে আমরা পরে এটির বিষয়ে কথা বলব।

এমন লোকদের জন্য ভাল পছন্দগুলি যাঁরা কোনও ওয়ার্কআউটের আগে খেতে পছন্দ করেন না তারা কোনও স্বাস্থ্যকর সবুজ স্মুদিতে চুমুক দিতে পছন্দ করতে পারেন, যা আপনাকে ওজন না করে পুষ্টি (প্রোটিন সহ) এবং হাইড্রেশন সরবরাহ করে। অন্যান্য সুপার-লাইট পছন্দগুলির মধ্যে একটি ফলের টুকরো বা ভাতের পিঠা অন্তর্ভুক্ত থাকে।

খালি পেটে ব্যায়াম করা

সাধারণভাবে, আমরা খালি পেটে অনুশীলন করার পরামর্শ দিই না কারণ আপনি জিম বা ট্রেইলে আপনার সময় থেকে সর্বাধিক সময় পাচ্ছেন না। এবং খালি দৌড়ানোর সময় নিজেকে পরিশ্রম করা মাথা ঘোরাতে পারে, যা যদি আপনি নিজেকে পড়ে এবং নিজেকে আহত করেন তবে এটি আরও অনেক বড় সমস্যা হয়ে উঠতে পারে। তবে যেমনটি আমরা বলেছি, সবাই আলাদা, এবং কিছু লোক খালি পেটে খাওয়ার চেয়ে খাওয়ার পরে কাজ করা আরও অস্বস্তি বোধ করতে পারে।

আপনার যদি রক্তে শর্করার সমস্যা না থাকে তবে খালি পেটে একটি পরিমিত ওয়ার্কআউট করা ঠিক। যাইহোক, আপনাকে অবশ্যই খুব শীঘ্রই উত্সাহ জাগিয়ে তুলতে হবে এবং আপনার সেশনের আগে, সময় এবং তার পরে জল খাওয়া ভুলবেন না।কয়েকটি অধ্যয়নও রয়েছে যা খালি পেটে কাজ করার পরামর্শ দেয় যা আপনাকে দ্রুত ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। এটি উপলব্ধি করে যে শরীরের ব্যবহারের জন্য প্রস্তুত গ্লাইকোজেন না থাকলে তাড়াতাড়ি ফ্যাট পোড়াতে পরিণত হবে। তবে চেপে ধরুন – এটি এত সহজ নয়।

যদিও গ্লাইকোজেন হ্রাস হওয়ার পরে শরীর জ্বালানীর জন্য ফ্যাটতে পরিণত হয়, তবে কার্বসের চেয়ে চর্বি পোড়াতে যথেষ্ট সময় নেয়। সুতরাং আপনার এমন একটি ওয়ার্কআউটের ক্ষেত্রে একটি নিরাপদ ভারসাম্য খুঁজে পাওয়া দরকার যা তীব্রতা সহনীয় এবং কমপক্ষে এক ঘন্টা স্থায়ী হয়, তবুও আপনাকে অজ্ঞান হওয়ার ঝুঁকি রাখে না। যদি আপনার ওয়ার্কআউটগুলি সংক্ষিপ্ত, তীব্র এবং পেশী গঠনের উদ্দেশ্যে লক্ষ্য করা যায় তবে আপনি দেখতে পাবেন যে রোজা রাখার আগেই চর্বিযুক্ত পেশীগুলির ভর কমিয়ে দেয়।

ব্যায়াম করার পর কিছু খাওয়া

আসুন আমরা এর মুখোমুখি হই, প্রত্যেকে আজকাল সুপার ব্যস্ত। ধরে নিচ্ছি যে জিমে আঘাত করতে পুরো খাবারের পরে ৩ ঘন্টা অপেক্ষা করা আপনার পক্ষে কঠিন হয়ে উঠবে, এখানে স্বাস্থ্যকর স্ন্যাকসের একটি নির্বাচন যা আপনার পেটে ভারীভাবে শুয়ে না থেকে আপনাকে জ্বালিয়ে তুলতে পারে।

  • আপেল বা নাশপাতি আপনার প্রিয় বাদাম মাখনের ১ টেবিল চামচ মধ্যে ডুবিয়ে রেখেছেন।
  • শুকনো ফল এবং বাদাম মিশ্রিত করুন ২ টি চামচ ফলের সাথে আনসলটেড বাদামগুলির একটি।
  • লো চিনির গ্রানোলা বার।
  • গ্রীক দই, ¾ কাপ শীর্ষে ½ কাপ বেরি এবং গ্রানোলা একটি ছিটিয়ে।
  • ভাতের কেক, ১ টেবিল চামচ বাদাম মাখন সহ ১ বা ২ শীর্ষ।

আপনি যদি আমাদের সাথে শেষ পর্যন্ত আটকে থাকেন তবে আপনার পক্ষে ভাল! আপনি অবশ্যই আপনার স্বাস্থ্য এবং আপনার দেহের জন্য সর্বোত্তম সম্ভাব্য পছন্দগুলি সম্পর্কে যত্নশীল। যদিও পুষ্টির পরামর্শ বিভ্রান্তিকর হতে পারে এবং এমনকি আপনি কাকে জিজ্ঞাসা করছেন তার উপর নির্ভর করেও, সুসংবাদটি হ’ল আপনার পক্ষে কার্যকর যে কোনও পছন্দ করার জন্য আপনি সত্যই স্বাধীনতায় রয়েছেন। এটি একটি পূর্ণ খাবার, একটি জলখাবার, বা কোনও খাবারই নয়, আপনার শরীর আপনাকে আপনার ওয়ার্কআউটগুলির মধ্যে সবচেয়ে বেশি কী কী প্রয়োজন তা বলে দেবে। হাইড্রেট করতে এবং এটির সাথে কিছু মজা করতে ভুলবেন না।

Image Courtesy Of

Leave a Comment