স্বাস্থ্যের জন্য ১০টি ম্যাচা গ্রিন টির উপকারিতা

ম্যাচা গ্রিন টি সর্বশেষতম স্বাস্থ্য প্রবণতায় পরিণত হয়েছে, তবে এর উত্স প্রায় হাজার বছর আগে থেকেই। ম্যাচা চা এর উদ্ভব চীন থেকে এবং এটি দীর্ঘকাল ধরে তার প্রচুর স্বাস্থ্য সুবিধার জন্য পরিচিত।

ম্যাচা হল গ্রিন টির সুপারফুড রূপ, এক কাপ ম্যাচা তিনটি নিয়মিত কাপ গ্রিন টিয়ের উপকার তৈরি করে। শট থেকে ডেজার্ট, ল্যাটস এবং ডিটক্স পানীয় পর্যন্ত এই সুস্বাদু পুষ্টিকর চা খাওয়ার বিভিন্ন উপায় রয়েছে।

সত্যিকার অর্থে এই চাটি কত আশ্চর্যজনক তা বোঝার জন্য, ম্যাচা গ্রিন টির শীর্ষ 10 টি স্বাস্থ্য উপকারিতা দেখুন।

শক্তি বৃদ্ধি

ম্যাচা এল-থ্যানাইন এবং ক্যাফিনের একটি দুর্দান্ত উত্স, যা অন্যান্য ক্যাফিনেটেড পানীয়গুলির ঘাটতি বা ঘাবড়ে যাওয়া ছাড়াই শক্তি বৃদ্ধি করে।

মস্তিষ্কের ক্রিয়া বৃদ্ধি

এল-থ্যানাইন উন্নত ঘনত্ব এবং ফোকাসের জন্য উপকারী। এটি মস্তিষ্কের আলফা তরঙ্গগুলির উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করে যা মানসিক সতর্কতা এবং স্পষ্টতা বাড়ে। ম্যাচা চা সম্পর্কিত গবেষণাগুলিও দেখিয়েছে যে এটি স্মৃতি, মনোযোগ এবং প্রতিক্রিয়া সময়কে উন্নত করতে পারে।

অ্যান্টিঅক্সিডেন্ট এর উৎস

ওআরএসি (অক্সিজেন রেডিকাল শোষণ ক্ষমতা) পরীক্ষা খাবারে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা পরিমাপ করে। এই পরীক্ষা অনুসারে, মাচা গ্রিন টিতে প্রতি গ্রাম ১৩৮৪ ইউনিট থাকে, যা কোনও শীর্ষস্থানীয় সুপারফুডের সর্বোচ্চ স্তর।

ক্যালোরি দহনকারী

ম্যাচা চা আপনার ওজন হ্রাসের পদ্ধতিতে যুক্ত করার জন্য একটি দুর্দান্ত পরিপূরক। ম্যাচা কাজ করার জন্য শক্তির উৎস হিসাবে ফ্যাট ব্যবহার করে এবং প্রাকৃতিকভাবে আপনার বিপাক বৃদ্ধি করে।

ওজন হ্রাস বৃদ্ধি

ক্যালোরি-জ্বলন্ত ক্ষমতাগুলির কারণে, অবিচ্ছিন্নভাবে ম্যাচ চা পান করার সময় অনেকেই শরীরের মেদ ঝরিয়েছেন। ম্যাচা তার ইজিসিজি (এপিগ্যালোকোটেকিন গ্যালেট) এর কারণে ওজনও হ্রাস করতে সহায়তা করে, যা পুরো কোলেসিস্টোকিনিন অনুভূতির জন্য দায়ী হরমোন বাড়িয়ে তুলতে কাজ করে।

লিভার সুরক্ষা

গবেষণায় দেখা গেছে যে ম্যাচা চা লিভারের এনজাইমগুলি হ্রাস করতে পারে, যা লিভারের ক্ষতির কারণ হতে পারে। অন্যান্য গবেষণায় এও বলা হয় যে ম্যাচা গ্রিন টি লিভারের রোগের ঝুঁকি হ্রাস করতে পারে এবং যকৃতের রোগের ক্ষতি রোধ করতে পারে।

ইমিউন সিস্টেম বুস্ট

ম্যাচায় ইসিজিও প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করতে সহায়তা করে এবং ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা করে। ইজিসিজি বিভিন্ন রোগের বৃদ্ধি বন্ধ করতে কোষকে শক্তিশালী করে, যেমন ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাস, স্ট্র্যাপ গলা এবং হেপাটাইটিস।

ভালো স্কিনকেয়ার

অ্যান্টি-এজিং, হ্রাস রোসেসিয়া এবং লালভাব, ব্রণ হ্রাস, এক্সফোলিয়েশন, ত্বকের স্থিতিস্থাপকতা বৃদ্ধি সহ আরও অনেক কিছু সহ ত্বকের বেশ কয়েকটি নিরাময়ের বৈশিষ্ট্যের জন্য ম্যাচা ব্যবহার করা যেতে পারে। গরম ম্যাচা গ্রিন টি খাওয়া বা ডিআইওয়াই ফেস মাস্কের মাধ্যমে এই সুবিধাগুলি অর্জন করা যেতে পারে।

ডিটক্সাইফিং বৈশিষ্ট্য

ম্যাচা চা বাড়ানোর জন্য শেডিংয়ের কৌশলটি এটিকে চরম মাত্রার ক্লোরোফিল দেয়। ক্লোরোফিল প্রাকৃতিকভাবে শরীর থেকে ভারী ধাতু এবং রাসায়নিকগুলি সরিয়ে দেহকে ডিটক্সে সহায়তা করতে পারে। ম্যাচাকে সহজেই ডিআইওয়াই ডিটক্স পানীয়গুলিতে যুক্ত করা যায়।

যৌথ স্বাস্থ্য উন্নত

অধ্যয়নগুলি পরামর্শ দেয় যে ম্যাচা বাত এবং জয়েন্টে ব্যথার প্রভাবও হ্রাস করতে পারে। অবিচ্ছিন্নভাবে গ্রিন টি পান করাও কারটিলেজ এবং হাড়ের শক্তি বজায় রাখতে দেখানো হয়েছে।

গ্রিন টিতে থাকা পলিফোনগুলিতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে এবং এটি বাতজনিত আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তির পক্ষে ক্ষতিকারক অণুগুলিকে ব্লক করতে পারে। এটিও পরামর্শ দেওয়া হয়েছে যে বাত রোগের সূত্রপাত এবং সম্ভাব্য তীব্রতা রোধে ম্যাচা উপকারী হতে পারে।

Image Courtesy of Pexels

Leave a Comment