বাত ব্যাথা সম্পর্কে আপনার না জানা ৭ টি বিষয়

বেশিরভাগ লোকেরা বুঝতে পারে যে বাত ফোলা এবং বেদনাদায়ক জয়েন্টগুলির সাথে করা উচিত। তবে এর বাইরেও শর্তটি সম্পর্কে প্রচুর ভুল ধারণা রয়েছে। টেলিভিশন বিজ্ঞাপনে আপনি বিশ্বাস করতে পারেন যে কেবল বয়স্কদেরই বাতের অভিজ্ঞতা রয়েছে এবং কোনও অলৌকিক বড়ি এগুলি টেনিস কোর্টে ফিরে আসতে বা তাদের নাতনিদের সাথে সমুদ্র সৈকতে খেলতে পারে।

বাস্তবে আর্থ্রাইটিস একটি অযোগ্য, প্রগতিশীল রোগ যা শেষ পর্যন্ত একজনের নিজের যত্ন নেওয়ার ক্ষমতা চুরি করতে পারে। রোগ পরিচালনা এবং এর অগ্রগতি মন্থর করার জন্য অনেক কিছুই করা যেতে পারে তবে এটি কেবল একটি সামান্য উপদ্রব নয় যা আপনাকে আপনার কব্জিটি একটি অভদ্র অভিব্যক্তি দিয়ে ঘষতে হবে।

এবং কেবল এটিই নয়, আসলে বাতগুলির এক ধরণের বিস্ময়কর সংখ্যা রয়েছে যা আপনি সম্ভবত যোগ্যতা অর্জন করতে পারেন নি। দীর্ঘস্থায়ী ক্লান্তি সিন্ড্রোম, পঞ্চম রোগ, লাইম ডিজিজ এবং মেরুদণ্ডের স্টেনোসিস কয়েকটি উদাহরণ। বাত সম্পর্কে ৭ টি সাধারণ পৌরাণিক কাহিনী সম্পর্কে আমাদের সাথে আঁকুন – ১ এবং ৫ মোট গেম-চেঞ্জার।

যে কেনো মানুষের বাত হতে পারে

বাত বাতের ক্ষেত্রে বয়স একটি কারণ হতে পারে তবে এটি সত্য নয় যে এটি কেবল বয়স্কদেরই প্রভাবিত করে। আসলে, প্রায় ৩০০,০০০ শিশু এবং শিশুদের বাত বা বাতজনিত অবস্থার সাথে সনাক্ত করা হয়েছে। এবং মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাপ্ত বয়স্ক বাতের প্রায় ২/৩ রোগীর বয়স ১৮-৬৪ বছরের মধ্যে হতে পারে।

বাতও জেন্ডারগুলিকে আলাদাভাবে মারে। পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে (সরকারী ক্ষেত্রে ২৬%) সরকারী রোগ নির্ণয় বেশি দেখা যায় (মোট ক্ষেত্রে ১৮%)। মহিলারাও পুরুষদের তুলনায় অনেক বেশি সংখ্যায় বাত বাতের অভিজ্ঞতা পান অন্যদিকে, পুরুষদের প্রায়শই গাউট এবং অ্যানক্লোইজিং স্পনডিলাইটিসের অভিজ্ঞতা থাকে। প্রবীণদের ক্ষেত্রে এটি সবচেয়ে সাধারণ ধরণের অস্টিওআর্থারাইটিস।

বাতের ১০০ টিরও বেশি ফর্ম রয়েছে

আপনি যেমন পয়েন্ট #১ থেকে অনুমান করতে পারেন, “বাত” এর একক শিরোনামে দলবদ্ধ করা সত্ত্বেও, বিভিন্ন ধরণের রোগ রয়েছে। আসলে, আক্ষরিকভাবে কয়েক ধরণের রয়েছে। তিনটি সাধারণ ফর্ম হ’ল রিউমাটয়েড, অস্টিওআর্থারাইটিস এবং সোরিও্যাটিক বাত।

অন্যান্য মোটামুটি সাধারণ ধরণের মধ্যে রয়েছে গাউট, যার মধ্যে জোড়গুলির মধ্যে ধারালো ইউরিক অ্যাসিড স্ফটিক তৈরি হয় এবং ফাইব্রোমাইজালিয়া যা দেহের যে কোনও জায়গায় দীর্ঘস্থায়ী ব্যথা, ক্লান্তি, স্মৃতি সমস্যা এবং মেজাজের দোলের কারণ হয়ে থাকে। এমনকি লুপাস, কার্পাল টানেল সিনড্রোম এবং প্রদাহজনক পেটের রোগটি বাতগুলির ফর্ম হিসাবে বিবেচিত হতে পারে কারণ তারা দীর্ঘস্থায়ী প্রদাহ সৃষ্টি করে।

রিউমাটয়েড আর্থ্রাইটিস হল একটি অটোইমিউন রোগ

যৌথ ব্যথা এবং ফোলাভাব এমন কিছু হিসাবে ভাবতে সহজ যা এই অঞ্চলে চাপের কারণে ঘটে। এই ধারণাটি স্থূলত্ব এবং আর্থ্রাইটিসের সংযোগ ঘটায় এবং এই ধারণা ধরে নিয়েছে যে এটি বেশিরভাগ বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে ঘটে যা দীর্ঘকাল তাদের জয়েন্টগুলি ব্যবহার করে চলেছে। তবে রিউমাটয়েড আর্থ্রাইটিস, যা সর্বাধিক প্রচলিত একটি, আসলে একটি অটোইমিউন রোগ।

এর অর্থ এই যে শরীরের প্রতিরোধ ব্যবস্থা ভুলভাবে বিশ্বাস করে যে এটির নিজস্ব যৌথ টিস্যু অসুস্থ এবং তাকে আক্রমণ করতে হবে। এরপরে যৌথ ক্যাপসুলের মধ্যে থাকা কোষগুলি অবিরাম বোমাবর্ষণ করা হয় এবং কারটিলেজ, হাড় এবং লিগামেন্টগুলি বিকৃত হয়ে যায়। চিকিত্সা করা হয় না, কেবল আক্রান্ত ব্যক্তি চলাচল হারাবে না, সে তাদের অঙ্গগুলির সিস্টেমিক ক্ষতিও করতে পারে।

বাতের কোনও নিরাময় নেই

দুর্ভাগ্যক্রমে, বর্তমানে প্রায় সব ধরণের বাতের কোনও চিকিৎসা নেই। তবে, বিভিন্ন চিকিৎসার ব্যবস্থা রয়েছে যা এই রোগের অগ্রগতি কমিয়ে আনতে পারে এবং যুক্ত ব্যথা এবং গতিশীলতা হ্রাস করতে পারে। অতএব, প্রাথমিক সনাক্তকরণটি গুরুত্বপূর্ণ।

আপনার ডাক্তার আপনার সাথে একটি প্রদাহ বিরোধী ডায়েট, ওষুধ, ব্যায়াম এবং মোকাবেলার কৌশল সম্পর্কে কথা বলতে পারেন। প্রতিটি বিভিন্ন ধরণের আর্থ্রাইটিসের রোগ নির্ণয়ের পরিবর্তিত হয়, তবে সঠিক ব্যবস্থাপনার সাথে আপনি এখনও একটি ভাল মানের জীবনযাপন করতে পারেন।

আর্থারাইটিসের একটি ডায়েটারি লিঙ্ক আছে

ঐতিহ্যগতভাবে এটি ধরে নেওয়া হয়েছে যে বাতের উন্নয়নের সাথে সরাসরি কোনও ডায়েটরি লিঙ্ক নেই। এবং প্রকৃতপক্ষে, স্বাস্থ্যকর ডায়েট আপনাকে রক্ষা করবে না যদি আপনি এই রোগের জন্য জেনেটিক মার্কার রাখেন। এছাড়াও ডায়েট পুনরাবৃত্তিমূলক চাপ বা বাত এবং টিয়ার ফর্মের প্রভাবকে কাটিয়ে উঠতে পারে না। সঠিক ডায়েট আপনাকে বাত পরিচালিত করতে সহায়তা করতে পারে, যদিও, কারণ একটি স্বাস্থ্যকর ওজন জয়েন্টগুলিতে কম চাপ দেয় এবং অনেক খাবারে শরীরে একটি অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রভাব থাকে।

তবে ডায়েট এবং গাউটের মধ্যে একটি নিশ্চিত লিঙ্ক রয়েছে। একসময় রয়্যালটি রোগ হিসাবে বিবেচিত হয়েছিল কারণ কেবল তারা অতিরিক্ত পরিমাণে ধনী এবং চর্বিযুক্ত খাবার খেতে পারত, গাউট এখন দরিদ্র লোকদেরকে অস্বস্তিকরভাবে আঘাত করে কারণ নিম্নমানের প্যাকেজযুক্ত খাবারগুলি তাজা জৈবিক উত্পাদন এবং মাংসের তুলনায় সস্তা অতিরিক্ত হিসাবে, বাত সম্পর্কিত নতুন গবেষণা ইঙ্গিত দেয় যে একটি স্বাস্থ্যকর অন্ত্রে বায়োম এটি প্রতিরোধে সহায়তা করতে পারে।

বাতের ব্যথা বেশি হয়

ওটিসি বা প্রেসক্রিপশনের ওষুধের জন্য প্রচুর টেলিভিশন বিজ্ঞাপন রয়েছে যেগুলি বোঝায় যে তারা আর্থ্রাইটিসের ক্ষুদ্র ব্যথা এবং বেদনা সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারে। তবে এটি একটি বিভ্রান্তিমূলক রোগ ব্যথা এবং বেদনা অবশ্যই এটির অংশ, তবে এগুলি সর্বদা গৌণ নাও হতে পারে। ব্যথা কখনও কখনও হ্রাস পেতে পারে।

কারণ আর্থ্রাইটিস একটি প্রগতিশীল রোগ, সময় হিসাবে, আক্রান্তরা গতিশীলতা হ্রাস, গতির সীমিত পরিসীমা, যৌথ বিকৃতি, অভ্যন্তরীণ যৌথ ক্ষতি এবং দীর্ঘস্থায়ী ক্লান্তি অনুভব করে। একটি অ্যাসপিরিন পপিং বাতটি ঠিক করে না। এই রোগের সাথে যদি আপনার কোনও প্রিয়জন থাকে তবে তাদের সংগ্রামের প্রতি বোঝার এবং সহানুভূতিশীল হওয়ার চেষ্টা করুন।

বাত প্রায়ই অন্যান্য রোগের সাথে সংমিশ্রণে ঘটে

বাত সবসময় একটি স্বতন্ত্র রোগ নয়। আসলে, এটি প্রায়শই অন্যান্য অবস্থার সাথে মিলিত হয়। উদাহরণস্বরূপ, ধরা পড়েছে হৃদরোগে আক্রান্ত ৪৯% লোকেরও বাত আছে। ডায়াবেটিস আক্রান্ত ৪৭% এবং স্থূল মানুষগুলির ৩১% ক্ষেত্রে একই কথা সত্য।

আর্থ্রাইটিস যুক্তরাষ্ট্রে প্রাপ্ত বয়স্কদের প্রতিবন্ধী হওয়ার প্রধান কারণ, তবে এটি তাদের যে সামগ্রিক স্বাস্থ্য সংগ্রামের মুখোমুখি হতে পারে কেবল এটিই হতে পারে। আর্থ্রাইটিসের অর্থনৈতিক ব্যয়ও বিস্ময়কর: এটি এবং অন্যান্য অ-আঘাতজনিত যৌথ ব্যাধিগুলি প্রাপ্তবয়স্কদের মধ্যে পাঁচটি ব্যয়বহুল চিকিৎসার মধ্যে পড়ে।

উপসংহার

সাম্প্রতিক অনুমানগুলি বিশ্বব্যাপী সমস্ত বয়সের প্রায় ৩৫০ মিলিয়ন লোককে বাত নির্ণয়ের রোগ নির্ণয় করেছে। শত শত ধরণের আর্থ্রাইটিস এবং আক্রান্ত বিপুল সংখ্যক রোগীর পরিপ্রেক্ষিতে এই সময়টি মিডিয়াতে এই রোগটি আরও ভালভাবে বোঝা এবং বর্ণনা করা হয়েছিল।

স্বাস্থ্যকর ওজন, সুষম ডায়েট এবং রুটিন ব্যায়াম আপনার ঝুঁকি হ্রাস করতে পারে তবে আর্থ্রাইটিস যে কোনও সময় যে কাউকে আঘাত করতে পারে। বাত রোগ নির্ণয় একটি যাবজ্জীবন কারাদণ্ডের প্রতিনিধিত্ব করে, তাই এটি অনেক বড় বিষয়। আমরা এই ক্ষতিকারক রোগটি যত বেশি বুঝতে পেরেছি, তত বেশি গবেষণা নিরাময়ের দিকে এগিয়ে যাবে এবং আমরা আমাদের প্রিয়জনদের যারা এর সাথে লড়াই করে তাদের আরও তত্পরতা দেখাতে পারি।

Image Courtesy Of Pexels

 

Leave a Comment