গুরুত্বপূর্ণ ১১টি শারীরিক লক্ষণগুলি যেগুলো আপনার অবহেলা করা উচিত নয়

আপনি কি কোন কিছু গোপন করছেন? আপনি কি নিজের দেহটি অসুস্থ অনুভব করছেন বা আপনার ক্ষতি হবে যা জানার পরেও আপনি এড়াচ্ছেন? মানুষ এড়াতে খুব ভালোবাসে – সমস্যা এবং সম্ভাব্য স্বাস্থ্য এড়ানো আপনার জন্য চিন্তাস্বরূপ।

আপনি যদি সব সময়ের জন্য সুস্থ থাকতে চান তাহলে আপনাকে চিরদিনের জন্য সমস্যা হলে এড়িয়ে যাওয়াটা ভুলতে হবে। পরিবর্তে, আপনার দেহের যে কোনও অনিয়ম এবং পরিবর্তনের জন্য আপনার সেখানে নজর রাখতে হবে। আপনি এগুলো অন্যের চেয়ে ভাল জানেন। যদি আপনি সবকিছু ঠিক মতো না করেন তবে আপনার নিজের সমস্যাগুলো পরবর্তিতে নিজের ভোগ করতে হবে।

নীচে, আমরা আপনার শরীরটি আপনাকে বলার চেষ্টা করছে এমন ১১ টি বিষয়গুলি সমালোচনা করেছি – ১১ টি জিনিস যা আপনাকে এড়িয়ে যাওয়া উচিত নয়। অনিয়মিত অন্ত্রের গতি থেকে শুরু করে বুকে ব্যথা, মাথা ব্যথা এবং ক্লান্তি অবধি কমপক্ষে একটি লক্ষণ থাকতে হবে যা আপনি যে সমস্যার মুখোমুখি হয়েছিলেন বা অতীতে করেছেন এমন সমস্যার সাথে মেলে।

বুক ব্যাথা

বিশ্বাস করুন বা না করুন , আপনি বুকের ব্যথায় ভুগতে পারেন এমন 30 টিরও বেশি কারণ রয়েছে এবং এর মধ্যে খুব কম সংখ্যকই ভাল কিছু বোঝায়। বুকের ব্যথা অনুভব করার সময় অবিশ্বাস্যর মতো সহজ কিছু হতে পারে তবে এটির কারণে হার্ট অ্যাটাকও হতে পারে।

আপনি যদি মনে করেন ব্যথা সরাতে হবে না এবং ঝুঁকিও নিতে হবে না। আপনি যদি শ্বাসকষ্ট, ক্লান্তি, শীতল ঘাম, অনিয়মিত বা দ্রুত নাড়ি অনুভব করছেন বা যদি আপনি ব্যথার বিষয়েও উত্তেজিত না হন তবে আপনাকে জরুরি ব্যবস্থা নিতে হবে।

ক্লান্তি

দিনের যে কোনও সময়ে যে কেউ ক্লান্ত হতে পারে তবে এর একটি কারণ প্রায়শই রয়েছে। আপনি হয়ত ভাল ঘুমাতে পারেননি, আপনার একটি ব্যস্ত সপ্তাহ ছিল, বা আপনি কোনও কিছুর বিষয়ে চাপ সৃষ্টি করেছেন বলেই আপনার ভালো ঘুম হয়নি।

যদি আপনি ক্লান্ত হয়ে যাওয়ার কারণে অনেক ক্লান্ত বোধ মনে করে থাকেন তবে অন্য কিছু হতে পারে। সম্ভাব্য পুষ্টির ভারসাম্যহীনতা বা থাইরয়েডের সমস্যাটি খতিয়ে দেখার সময় হতে পারে। তবে, লক্ষণ হিসাবে সাধারণ ক্লান্ত কতটা সাধারণ তা জানা দরকার। আপনার জিপি ঘনিষ্ঠভাবে দেখার জন্য এটি খুব মূল্যবান।

মাথাব্যাথা

আপনার যখন মাথাব্যথা হয়, আপনার শরীর আপনাকে কিছু বলার চেষ্টা করছে। তবে এটি আপনাকে কী বলতে চাইছে তা প্রায়শই একটি রহস্য হয়ে থাকে। সমস্যার কারণটি না পেয়ে অনেকেই ব্যথানাশকদের সাথে এটি মাস্ক করার চেষ্টা করেন এবং আশা করেন এটি নিজে নিজেই সমাধান হয়ে যাবে।

যদি প্রচুর পরিমাণে পানি পান না করেন এবং তাজা বাতাস পাওয়া উপকার বোধ না করেন এবং আপনি মাথা ঘুরিয়ে পরে যান , তবে আপনাকে সাথে সাথে পদক্ষেপ নিতে হবে। ডিহাইড্রেশনকে দোষ দেওয়া যায় কিনা, বা পুষ্টির ঘাটতি, ঘুমের অভাব বা স্ট্রেসের মতো অন্যান্য কারণগুলি বিবেচনা করতে হবে।

অনিয়মিত চলাফেরা

একটি সাধারণ ভুল ধারণা রয়েছে যে নিয়মিত চলাফেরা করার অর্থ আপনাকে অবশ্যই প্রতিদিন যেতে হবে। প্রত্যেকেই আলাদা, সুতরাং চিকিৎসা পেশাদাররা এই ভিত্তিতে কাজ করেন যে প্রতি সপ্তাহে তিনটির চেয়ে কম অনিয়মিত।

আপনার “নিয়মিত” সংস্করণটি পরিবর্তিত হয় এবং আপনার স্টলে কোনও পার্থক্য থাকলে আপনি কম বেশি প্রায়শই টয়লেটে যাচ্ছেন বলে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। জীবনযাত্রার পরিবর্তনগুলি দায়ী হতে পারে, বা এর কোনও চিকিৎসার কারণ থাকতে পারে।

অনিচ্ছাকৃত ওজন হ্রাস

যারা ওজন কমাতে লড়াই করছেন তাদের ক্ষেত্রে এই সমস্যাটি কোনও সমস্যার চেয়ে সাশ্রয়ী অনুগ্রহের চেয়ে বেশি মনে হলেও এটি মারাত্মক স্বাস্থ্যগত জটিলতার লক্ষণ হতে পারে। আপনি যখন চেষ্টা করছেন না তখন ওজন হ্রাস করার অর্থ আপনার চিকিৎসার সাথে দ্রুত আলোচনা করা দরকার!

আপনি ডায়াবেটিস, ক্যান্সার, ভাইরাল সংক্রমণ, একটি অন্ত্রের রোগ, হতাশা বা বিভিন্ন অসুস্থতায় ভুগতে পারেন। আপনি যত তাড়াতাড়ি কোনও জিপি-তে যান, তত তাড়াতাড়ি আপনি নির্ণয় করতে পারবেন।

মোলস এবং ফ্রেইক্লস

আপনার নিজের দেহে প্রতিটি বিন্দু, ছত্রাক এবং চিহ্নের জন্য আপনার ডাক্তারকে দেখার প্রয়োজন হবে না, এটি নতুন বা পরিবর্তিত হলে আপনাকে প্রয়োজন হবে। একটি অদ্ভুৎ স্পট যা অনিয়মিত বা বাদামী রঙের মেলানোমা থাকতে পারে।

আপনি যদি নিশ্চিত না হন তবে রঙের চেহারা, চেহারায় পরিবর্তন এবং এর অস্বস্তি লক্ষ্য করুন। যদিও অনেকগুলি মোল এবং ফ্রিকলগুলি নিরীহ থাকে তবে পরিবর্তনগুলি একটি বড় সমস্যার লক্ষণ হতে পারে।

পাতলা চুল

পুরুষের টাক পড়ার ক্ষেত্রে সাধারণত চিকিৎসকের সাথে ফোন করার কিছু নেই, আপনি যদি মহিলা হন তবে এটি কিছুটা অস্বাভাবিক হতে পারে। যদি আপনি নিজেকে ১০০-১৫০ চেয়ে বেশি চুল হারাতে দেখেন এবং এটি আগের তুলনায় অনেক বেশি পাতলা বোধ করেন তবে একজন ডাক্তারকে দেখান।

চুল পাতলা হওয়ার অর্থ অটোইমিউন ডিজিজ বা পুষ্টির ঘাটতি সহ অনেকগুলি বিষয় হতে পারে। যাইহোক, এটি আপনার চুলকে খুব শক্ত করে পরিধান করা, প্রচুর রাসায়নিক সমৃদ্ধ পণ্য ব্যবহার করা এবং এটি ছাড়িয়ে যাওয়ার ফলস্বরূপও হতে পারে।

নাক ডাকা

আপনি যদি পিতামাতা হত্যার ঘটনা না ঘটাতে চান বা তার অবসান ঘটাতে না চান, তবে তাড়াতাড়ি না হয়ে শীঘ্রই তুষারপাতের যত্ন নিন। আপনি কেবল আপনার পরিবারের অন্যান্য সদস্যকেই বড় অসন্তুষ্টি সৃষ্টি করছেন না, এটি স্বাস্থ্যের অবস্থারও কারণ হতে পারে।

ক্লান্তি এবং আপনার শরীরের অক্সিজেনের পরিমাণ হ্রাস করার সময় নাক ডাকা হৃদরোগে অবদান রাখতে পারে। আপনার ডাক্তারের কাছ থেকে স্লিপ অ্যাপনিয়া দোষারোপ হতে পারে, বা ওজন হ্রাস এড়াতে এটির পক্ষে সহায়তা করতে পারে কিনা তা সন্ধান করা লাগবে।

স্কিন ব্রেকআউটস

আপনি কি জানেন যে আপনার ত্বক আপনার দেহের বৃহত্তম অঙ্গ? আপনি যখন এটি সঠিকভাবে চিকিৎসা করবেন না তখন তা তার পরিবেশের উপরেও প্রতিক্রিয়া হয়ে পরবে।

আপনি যদি চলমান ব্রণ, ফুসকুড়ি, একজিমা বা ত্বকের অন্যান্য পরিস্থিতিতে ভুগছেন তবে আপনার শরীরে কী বলছে তা শোনো উচিৎ। আপনার শরীর ক্ষতি হতে পারে, বা আপনি পুষ্টির ঘাটতি বা অ্যালার্জিতে ভুগতে পারেন।

তৃষ্ণা

বেশিরভাগ স্বাস্থ্য পেশাদাররা আপনাকে প্রতিদিন কমপক্ষে দুই লিটার পানি পান করার পরামর্শ দেয় তবে আপনি যদি এর থেকে বেশি পান করেন বা আপনি স্বাভাবিকের চেয়ে বেশি ঘন ঘন পানীয় পান করেন তবে কী ঘটবে?

আপনি আশেপাশের সবচেয়ে হাইড্রেটেড ব্যক্তি হতে পারেন তবে আপনার অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যা হতে পারে। তৃষ্ণার্ত পানিএবং ঘন ঘন তৃষ্ণা হ্রাস ও কিডনি সমস্যার পাশাপাশি টাইপ ২ ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। আপনার পানির ব্যবহার নিরীক্ষণ করুন এবং যদি আপনি দেখতে পান যে আপনার পানীয়ের অভ্যাস পরিবর্তন হচ্ছে তাহলে নিজেকে দেখুন।

ঠোঁট ফাটা

আপনার ঠোঁট ফেটে গেছে? সমস্যার মুখোশ দেওয়ার জন্য চ্যাপস্টিকের অন্য একটি স্তর ফেলে দেওয়ার আগে, আপনি কি এর কারণটিতে পৌঁছানোর বিষয়ে চিন্তাভাবনা করেছেন? আপনার ঠোঁটের কোণগুলি এবং আপনার ঠোঁট নিজেই ফেটে যাচ্ছে যার একটি কারণ থাকতে পারে।

সাধারণত, এটি এমন একটি লক্ষণ যা আপনার ভিটামিন বি এর অভাব, যা রক্তাল্পতা এবং সম্পর্কিত অবস্থার কারণ হতে পারে। এবার বি ১২ তে লোড হওয়ার সময় পপকর্ন, লবণ, জলপাই তেল এমনকি লাল মরিচ খান। আপনি অচিরেই এই চ্যাপড এবং ফাটল ঠোঁট থেকে মুক্তি পেতে পারেন।

উপসংহার

আপনার শরীরে অন্তর্নিহিত কোনও কারণ ছাড়াই খুব কমই লক্ষণ বা পার্শ্ব প্রতিক্রিয়া দেখাবে। আপনি অকারণে হঠাৎ করেই ব্রণ ব্রেকআউট পাবেন না, বা আপনার সাধারণত পেশী ব্যথা হয় না, ব্যথা হয় বা অকারণে ক্লান্তি হয় না। আপনার শরীর ক্রমাগত লক্ষণ এবং লক্ষণ সরবরাহ করে – আপনাকে অভিনয়ের জন্য চিৎকার করতে হবে।

তাদের ওষুধ দিয়ে মুখে না দিয়ে সমস্যার মূলের দিকে যান। সুষম খাদ্য গ্রহণ করুন, ব্যায়াম করুন, স্বাস্থ্যকর ওজনে থাকুন এবং নিয়মিত শারীরিক পরীক্ষার জন্য আপনার জিপি চেক করুন তাহলেই হবে।

Image Courtesy Of Pexels

Leave a Comment