যে 7 টি খাদ্য আপনার ত্বককে নষ্ট করছে

এমন অনেকগুলি কারণ রয়েছে যা আপনার ত্বকের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। যা আপনার অজান্তেই আপনার ত্বককে ক্ষতিগ্রস্থ করতে পারে। সেগুলি ট্র্যাক করা মুশকিল হয়ে উঠতে পারে। আপনার ত্বকের উপর এই নেতিবাচক প্রভাবগুলির মধ্যে সবচেয়ে চূড়ান্ততম একটি হল নিম্ন খাদ্য।যদি আপনি ভালো খাবার না খেয়ে থাকেন তাহলে আপনি নিজেই আপনার ত্বকের স্বাস্থ্যের ক্ষতি করছেন।

আপনি যদি বেশ ভাল খেয়ে থাকেন কিন্তু আপনার ত্বকে এখনও কিছু সমস্যা দেখা দিচ্ছে। এটি এমন কিছু খাবারের কারণে হতে পারে যা সাধারণত অস্বাস্থ্যকর হিসাবে ভাবা হয় না তবে এটি আপনার ত্বকের জন্য বিশেষত ভয়াবহ। আপনি কখনই জানতেন না এমন আশ্চর্যজনক বিপজ্জনক খাবারগুলি সন্ধান করার জন্য, এখানে এমন ৭ টি খাবার রয়েছে যা আসলে আপনার ত্বককে নষ্ট করে দিচ্ছে।

কফি

যদিও অনেকে সকালে এক কাপ কফি খেতে ভালোবাসেন, তবে এই বাষ্পযুক্ত, সুস্বাদু সকালের আচার আপনার ত্বকের সাথে আপোস করতে পারে। কফি একটি মূত্রবর্ধক, যা আপনার ত্বক সহ – এর সমস্ত হাইড্রেশন আপনার শরীরকে নিষ্কাশন করতে পারে।

এর ফলে সূক্ষ্ম রেখাগুলি দেখা দিতে পারে যা আরও খারাপ দেখাতে পারে এবং যা আপনি আপনার মুখের ঝলক এবং শিশির চেহারা হারাতে পারেন। কিছু হারিয়ে যাওয়া হাইড্রেশনকে প্রতিস্থাপন করতে এক গ্লাস জলে কফি ব্যালেন্স করুন।

বোতলের পানি

দিনে কয়েক ডজন বোতল জল ব্রণ ব্রেকআউটের পিছনে গোপন অপরাধীও থাকে। বিপিএ মূলত একটি সিনথেটিক ইস্ট্রোজেন যা শরীরে হরমোন হিসাবে কাজ করতে পারে যা হরমোনজনিত ত্বকের সমস্যাগুলির দিকে পরিচালিত করে।

মদ্য

অ্যালকোহলযুক্ত পানীয় হল আরও একটি মূত্রবর্ধক যা আপনার ত্বককে নষ্ট করতে পারে। আপনার মুখটি ডিহাইড্রেশন থেকে ডুবে যেতে থাকে এবং জরাজীর্ণ হতে থাকে। তবে জল এবং অতিরিক্ত তরল পানি প্রফুল্লতার ভারসাম্য বজায় রাখার ফলে আপনি পানি পান করার এক রাতের পর সেই ভয়ঙ্কর শুকনো প্রভাব থেকে রক্ষা পেতে পারেন।

সাদা ভাত

সাদা ভাত গ্লাইসেমিক সূচকে খুব বেশি থাকে এবং চিনিও খুব বেশি থাকে। চিনির উচ্চ উপাদানগুলি আপনার ত্বকের জন্য ভয়ঙ্কর কারণ আপনার লিভারটি যা গ্রহণ করে না তা আপনার কোলাজেনে শেষ হতে পারে এবং ত্বকের তীব্র প্রদাহ হতে পারে।

লবণ

দুর্বল ডায়েটের মাধ্যমে ত্বকের ডিহাইড্রেশনের আরও একটি বড় প্রবক্তা হল লবণ। আপনি আপনার লবণের পরিমাণ কমানোর জন্য স্পষ্টভাবে পদক্ষেপ না নিলে এটি আমরা প্রায় খাওয়া প্রতিটি ক্ষেত্রেই রয়েছে। রান্না করার সময় লবণ মুক্ত সিজনিং ব্যবহার শুরু করুন। এছাড়াও, স্পষ্টভাবে অনুরোধ করুন যে রেস্তোঁরাগুলিতে আপনার খাবারে কোনও লবণ যুক্ত না হয়।

প্রক্রিয়াজাত মাংস

প্রক্রিয়াজাত মাংসগুলিতে সোডিয়াম এবং ফ্যাট খুব বেশি থাকে যা আপনার ত্বকের জন্য একেবারেই ভয়ঙ্কর। অতিরিক্ত সোডিয়াম জল ধরে রাখার কারণ হতে পারে যা পরিণামে মুখের মধ্যে ফুঁপিয়ে ও ফুলে যায়। যদিও নতুন অধ্যয়নগুলি আরও দেখিয়ে দিচ্ছে যে সোডিয়াম নাইট্রেটগুলি অনেক ধরনের প্রক্রিয়াজাত উপায়েও পাওয়া যায় তা কোলাজেন এবং স্থিতিস্থাপকতায় ভেঙে পড়তে পারে। এটি অকাল বয়স বাড়তে পারে।

মসলাযুক্ত খাবার

গবেষকরা এখনও সনাক্ত করতে পারেননি যে ঠিক মশলাদার খাবারগুলি ত্বকের অবস্থাকে আরও উদ্দীপ্ত করে তুলতে পারে। তবে তারা অবশ্যই ব্রণ এবং রোসেসিয়ার মতো পরিস্থিতিতে থাকে। এই অবস্থাগুলি আপনার সিস্টেমে অত্যধিক উত্তাপের ইঙ্গিত হতে পারে এবং মশলাদার খাবার কেবল এই শর্তগুলিকে আরও বাড়িয়ে তুলবে।

আপনার যদি বিদ্যমান ত্বকের সমস্যা থাকে তাহলে মশলাদার খাবারগুলি কখনো খাওয়া যাবে না। যখন আপনি ঝাল খাবারগুলি এরিয়ে চলেন তাহলে আপনার ত্বক আপনাকে ধন্যবাদ জানাবে।

Image Courtesy of Pexels

Leave a Comment