আনারস

Nutrition

আনারস খাওয়ার ৭টি আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা

আজ, আমাদের মধ্যে বেশিরভাগ আনারসকে একটি সুস্বাদু গ্রীষ্মমন্ডলীয় ফল বলে বিবেচনা করে, পিক খাওয়া বাদ না দিয়ে আকর্ষণীয় হওয়ার পক্ষে যথেষ্ট বিদেশী। একটি সময় ছিল, যদিও, আনারস এতটাই বিশেষ ছিল যে একক ফলের জন্য আজ ৮,০০০ ডলার সমপরিমাণ খরচ হয়।

এটি এমন একটি বিরল উপাদেয় ছিল যে শিল্পীরা আনারসটিকে চিত্রকর্ম ও খোদাইয়ের সাথে অন্তর্ভুক্ত করে উদযাপন শুরু করে। সামাজিক পর্বতারোহীরা মাঝে মধ্যে একটি পার্টির রাতের জন্য একটিকে ভাড়া হিসাবে jeর্ষণীয় অতিথিদের জন্য প্রদর্শন করে!

আনারস এই দিনগুলি পেতে খুব সহজ এবং সস্তা, তবে এটি এখনও উদযাপিত হওয়া উচিত। এটি ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্টস এবং রোগ-প্রতিরোধকারী এনজাইম সহ পুষ্টিকর ধার্মিকতায় পূর্ণ।

আনারস খাওয়াও অনেকগুলি স্বাস্থ্য উপকারের সাথে যুক্ত হয়েছে। প্রতিবার যখন আপনি এই গ্রীষ্মমন্ডলীয় ফলটি উপভোগ করেন তখন আপনি নিজের শরীরের কতটা ভাল করছেন তা জানতে আমাদের সাথে লেগে থাকুন।

প্রচুর পুষ্টি

প্রচুর পুষ্টি

প্রচুর পুষ্টি

এক কাপ আনারসে মাত্র ৮২.৫ ক্যালোরি রয়েছে তবে ভিটামিন সি এর জন্য আপনার আরডিএর ১৩১% এবং ম্যাঙ্গানিজের ৭৬% আরডিএ সরবরাহ করে। ভিটামিন সি আপনার খাদ্য থেকে বৃদ্ধি এবং বিকাশ, ইমিউন সিস্টেম সমর্থন, এবং আয়রন শোষণ সহ অনেক গুরুত্বপূর্ণ প্রক্রিয়াগুলির জন্য প্রয়োজনীয়।

ভিটামিন সি আপনার ত্বককে তরুণ দেখায় রাখতেও ভূমিকা রাখে। ম্যাঙ্গানিজ এমন একটি খনিজ যা স্বাস্থ্যকর বৃদ্ধি সমর্থন করে, বিপাক নিয়ন্ত্রণ করে এবং নির্দিষ্ট অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যযুক্ত।

আনারস এছাড়াও আপনার প্রতিদিনের ভিটামিন বি ৬, তামা, থায়ামিন এবং ফোলেট এর ১০% এর নিচে উপলব্ধ। কিছু পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, পেন্টোথেনিক অ্যাসিড, রাইবোফ্লাভিন এবং নিয়াসিন (প্লাস এক গ্রাম প্রোটিন) যোগ করুন, পাশাপাশি ভিটামিন এ এবং কে, ফসফরাস, দস্তা এবং ক্যালসিয়ামের সন্ধান করুন – এটি পরিষ্কার যে আনারস খাওয়া আপনাকে সত্যই সেট করে একটি সফল দিনের জন্য আপ।

অ্যান্টিঅক্সিড্যান্ট

অ্যান্টিঅক্সিড্যান্ট

অ্যান্টিঅক্সিড্যান্টগুলির সাথে রোগ বীট করুন

অ্যান্টিঅক্সিড্যান্টগুলি দেহকে ফ্রি র‌্যাডিকালগুলির দ্বারা সৃষ্ট অক্সিডেটিভ স্ট্রেস বন্ধ করতে সহায়তা করে যা স্বাস্থ্যকর কোষগুলির চারদিকে বাউন্স করে এবং ক্ষতি করে। এই প্রক্রিয়াটি দীর্ঘস্থায়ী প্রদাহ, দুর্বল প্রতিরোধ ব্যবস্থা এবং বেশ কয়েকটি বিপজ্জনক রোগের সাথে যুক্ত। অ্যান্টিঅক্সিড্যান্টগুলি ফ্রি র‌্যাডিকালগুলির সাথে বন্ধন করতে এবং সেগুলি নিরপেক্ষ করতে সক্ষম হয়।

আনারস বিশেষত ফ্ল্যাভোনয়েডস অ্যান্টিঅক্সিডেন্ট গ্রুপে বেশি, যার মধ্যে ৬,০০০ সাব টাইপ রয়েছে। আনারসে থাকা অনেক অ্যান্টিঅক্সিডেন্টগুলি “আবদ্ধ”, যা তাদের দেহের প্রায় কোথাও বেঁচে থাকতে এবং দীর্ঘস্থায়ী প্রভাব সরবরাহ করতে দেয়।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি ডায়েট ডায়াবেটিস, হৃদরোগ, এমনকি ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করে।

সহজ হজম

সহজ হজম

সহজ হজম

আনারস ব্রোমেলাইন নামক এনজাইমগুলির একটি সেট মাধ্যমে হজমে সহায়তা করে। ব্রোমেলাইন প্রোটিনের অণুগুলিকে অ্যামিনো অ্যাসিড এবং পেপটাইড সহ ছোট্ট বিল্ডিং ব্লকে ভেঙে দেয়।

একবার ভেঙে যাওয়ার পরে, প্রোটিনের অংশগুলি আরও সহজেই ছোট অন্ত্র দ্বারা শোষিত হয়। প্রোটিনগুলি ভেঙে দেওয়ার চিত্তাকর্ষক দক্ষতার কারণে এনজাইমটি বাণিজ্যিক মাংসের টেন্ডারায়জারগুলিতেও ব্যবহৃত হয়।

যদিও এটি হজম সকলের পক্ষে সহজ করে তোলে, ব্রোমেনেইন এর প্রভাব বিশেষত অগ্ন্যাশয়ের অপ্রতুলতাযুক্ত ব্যক্তিদের জন্য সহায়ক হতে পারে।

এই অবস্থাটি তখন ঘটে যখন অগ্ন্যাশয় পর্যাপ্ত পরিপাক এনজাইম উত্পাদন করতে অক্ষম হয় এবং অধ্যয়নগুলি দেখায় যে রোগীরা যখন তাদের নিয়মিত পাচক এনজাইম পরিপূরকটিতে ব্রোমেলাইন যুক্ত হয় তখন রোগীরা আরও ভাল হজমের অভিজ্ঞতা অর্জন করে।

ক্যান্সারের ঝুঁকি হ্রাস

ক্যান্সারের ঝুঁকি হ্রাস

ক্যান্সারের ঝুঁকি হ্রাস

ক্যান্সার মূলত কোষগুলির অনিয়ন্ত্রিত বৃদ্ধি যা শেষ পর্যন্ত তারা আক্রমণ করে এমন কোনও অঙ্গকে নিয়ন্ত্রণ করে। আক্রমণের সময়, শরীর তীব্র অক্সিডেটিভ স্ট্রেস এবং দীর্ঘস্থায়ী প্রদাহ অনুভব করে। আনারসের যৌগগুলি এই দুটি ঘটনা হ্রাস করতে সক্ষম।

তবে তা কেবল শুরু। টেস্ট টিউব সমীক্ষায় দেখা গেছে যে ব্রোমেলাইন অন্যান্য ক্ষেত্রগুলির মধ্যে ত্বক, পিত্ত নালী, গ্যাস্ট্রিক সিস্টেম এবং কোলনের ক্যান্সারের কোষগুলির বৃদ্ধিকে দমন করে। এটি শ্বেত রক্তকণিকা ক্যান্সার কোষকে আরও কার্যকরভাবে দমন ও নির্মূল করতে সহায়তা করে এমন অণু তৈরি করতে প্রতিরোধ ব্যবস্থাটিকে উদ্দীপ্ত করে।

পরীক্ষাগুলিতে ব্যবহৃত ব্রোমেলেন পরিপূরকগুলি আনারসে যা পাওয়া যায় তার চেয়ে যথেষ্ট বেশি কেন্দ্রীভূত হয় তবে ফলটি বেশি খাওয়ার জন্য এটি এখনও বাধ্যতামূলক কারণ বলে মনে হয়!

রোগ প্রতিরোধ ক্ষমতা

রোগ প্রতিরোধ ক্ষমতা

শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা

মানুষ কয়েকশ বছর ধরে আনারসকে একটি সামগ্রিক ওষুধ হিসাবে ব্যবহার করে আসছে। ভিটামিন, খনিজ এবং এনজাইমগুলি অনাক্রম্যতা শক্তিশালী করতে এবং প্রদাহ দমন করতে একসাথে অবিশ্বাস্যভাবে ভাল কাজ করে। এই সুবিধাগুলি বাচ্চাদের মধ্যে ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়েছে।

নয় সপ্তাহের এক গবেষণায় ৯৮ টি স্বাস্থ্যকর বাচ্চারা অন্তর্ভুক্ত রয়েছে যারা প্রতিদিন আনারস খায় না, কিছু আনারস (১৪০ গ্রাম) বা প্রচুর আনারস (২৮০ গ্রাম) প্রতিদিন খায়। আনারস খেয়েছে এমন দুটি গ্রুপ ভাইরাল এবং ব্যাকটেরিয়াল সংক্রমণের প্রবণতায় উল্লেখযোগ্য হ্রাস দেখিয়েছে।

আরও মজাদার বিষয়, যে শিশুরা সবচেয়ে আনারস খেয়েছিল তাদের অন্য দুটি গ্রুপের চেয়ে প্রায় ৪ গুণ রোগ-লড়াইকারী সাদা রক্তকণিকা ছিল।

বাতের লক্ষণগুলি দূর

বাতের লক্ষণগুলি দূর

বাতের লক্ষণগুলি দূর করুন

বিভিন্ন ধরণের আর্থ্রাইটিস রয়েছে তবে প্রায় সবগুলির মধ্যেই বেদনাদায়ক জয়েন্টগুলি প্রদাহ জড়িত। বিজ্ঞানীরা আনারসে পাওয়া শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি ব্রোমেলাইন বাতের ব্যথার চিকিত্সায় যে ভূমিকা নিতে পারে তাতে খুব আগ্রহী।

প্রকৃতপক্ষে, ১৯৬০ এর দশক থেকে এই নিয়ে গবেষণা হয়েছে, যখন ব্রোমেলাইন প্রথমে রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের লক্ষণগুলির জন্য ব্যবহার করা হয়েছিল।

সাম্প্রতিক আরও গবেষণাগুলি স্থির করেছে যে ব্রোমেলাইনযুক্ত একটি হজম এনজাইম পরিপূরক গ্রহণ ব্যথার পাশাপাশি অন্যান্য সাধারণ আর্থ্রাইটিসের ওষুধ থেকেও মুক্তি দেয়। স্বল্পমেয়াদে এটি খুব কার্যকর চিকিত্সা হিসাবে প্রতীয়মান হয়, তবে ব্রোমেলাইন দীর্ঘ মেয়াদে কাজ করতে পারে কিনা তা নির্ধারণের জন্য দীর্ঘতর অধ্যয়ন প্রয়োজন।

দ্রুত পুনরুদ্ধার

দ্রুত পুনরুদ্ধার

দ্রুত পুনরুদ্ধার পোস্ট সার্জারি বা কঠোর অনুশীলন

আবারও, ব্রোমেলাইন উদ্ধার করতে আসে। অস্ত্রোপচারের পরে, লোকেরা ফোলা, ক্ষত, ব্যথা এবং অবশ্যই প্রদাহ অনুভব করে।

একটি সমীক্ষায় দেখা গেছে যে ডেন্টাল শল্য চিকিত্সার আগে ব্রোমেলিন সেবন করা লোকেরা পরে ব্যথা কম করে এবং বুট করতে খুশি হয়। তাদের ত্রাণের মাত্রা প্রতিদ্বন্দ্বিতায়িত হয় যা নিয়মিত প্রদাহবিরোধক ওষুধ সরবরাহ করে।

কঠোর অনুশীলনও পেশী টিস্যুকে ক্ষতি করে এবং নিম্ন-গ্রেডের প্রদাহ সৃষ্টি করে। অস্ত্রোপচারের পরে যা অভিজ্ঞতা হয়েছে তার চেয়ে তাত্পর্যপূর্ণ না হলেও, তীব্র ব্যায়াম করা পেশীগুলি নিম্নলিখিত তিন দিনের মধ্যে ক্ষত এবং কিছুটা দুর্বল। বেশ কয়েকটি গবেষণা অনুসারে, ব্রোমেলাইন ক্ষতিগ্রস্থ পেশীগুলির চারপাশে প্রদাহের মাত্রা হ্রাস করে পুনরুদ্ধারের গতিতে প্রদর্শিত হবে।

আনারস খাওয়ার জন্য অনেকগুলি স্বাস্থ্যকর কারণ রয়েছে যা আমরা ধরণের তা ভোগ করতে ভুলে গেছি যে সেগুলি কত সুস্বাদু! এবং কেবল এটিই নয়, এগুলি অবিশ্বাস্যভাবে বহুমুখী এবং একটি দৈনিক ডায়েট তৈরি করা সহজ। এগুলি সাধারণ, দই বা মসৃণ খাবারে খেয়ে নিন। এগুলি সালাদগুলিতে যুক্ত করুন বা তাদের পিজ্জারে অর্ডার করুন।

আনারস পুরো কেনা যায় এবং বাড়িতেই ভেঙে ফেলা যায়, বা ইতোমধ্যে খোসা ছাড়ানো এবং মুরগি করে নেওয়া যেতে পারে। এগুলি তাজা, টিনজাত, হিমশীতল এবং শুকনো উপলভ্য – এগুলি এখন ৮,০০০ ডলারেরও কম ব্যয় করে। আনারস অফার করে দেওয়া সমস্ত স্বাস্থ্য সুবিধাগুলি সহ আপনি এগুলি খাওয়ার পক্ষে সামর্থ্য নেই।

Image Courtesy Of Pexels

Leave a Reply