থাইরয়েড রোগ

Health

থাইরয়েড রোগের জন্য 7 টি সবচেয়ে খারাপ খাবার

থাইরয়েড হল প্রজাপতি আকৃতির গ্রন্থি যা আপনার ঘাড়ের গোড়ায় বসে এবং বিপাক, হৃদস্পন্দন, বৃদ্ধি, অভ্যন্তরীণ তাপমাত্রা এবং আরও অনেক কিছু নিয়ন্ত্রণ করতে হরমোনগুলি প্রকাশ করে। সুতরাং আপনি যেমন কল্পনা করতে পারেন, আপনার থাইরয়েড যখন অদৃশ্য হয়ে যায় তখন আপনার শরীরে প্রচুর সমস্যা দেখা দিতে পারে।

থাইরয়েড রোগের প্রধান দুটি কারণ রয়েছে, হাইপোথাইরয়েডিজম এবং হাইপারথাইরয়েডিজম। থাইরয়েড পর্যাপ্ত হরমোন তৈরি না করে প্রথম, হাইপোথাইরয়েডিজম হয়। থাইরয়েড নিজেই অকার্যকর হলে এটি ঘটতে পারে, যাকে প্রাথমিক হাইপোথাইরয়েডিজম বলা হয়।

আপনার মস্তিস্কের পিটুইটারি গ্রন্থি থাইরয়েডে গুরুত্বপূর্ণ বার্তা প্রেরণ করতে ব্যর্থ হয় যা থাইরয়েড হরমোন নিঃসরণে ট্রিগার করার জন্য প্রয়োজনীয় হয় আর একে সেকেন্ডারি হাইপোথাইরয়েডিজম বলে। উভয় ক্ষেত্রেই, লক্ষণগুলির মধ্যে ওজন বৃদ্ধি, ক্লান্তি, হতাশা এবং সর্দি সংবেদনশীলতা অন্তর্ভুক্ত।

অন্যদিকে, থাইরয়েড যখন খুব বেশি হরমোন নিঃসরণ করে তখন একে হাইপারথাইরয়েডিজম বলে। যখন আপনার পর্যাপ্ত থাইরয়েড হরমোন না থাকে তখন এর লক্ষণগুলি সম্পূর্ণরূপে ঘটে। আপনি ওজন হ্রাস, নার্ভাসনেস, বিরক্তি, উত্তাপের প্রতি সংবেদনশীলতা এবং অনিয়মিত হার্টবিট অনুভব করতে পারেন।

থাইরয়েড রোগ মূলত জেনেটিক্স দ্বারা নিয়ন্ত্রিত তবে স্ট্রেস, পরিবেশগত বিষ এবং ডায়েট একটি ভূমিকা পালন করে। থাইরয়েড রোগ বাড়ায় এমন খাবারগুলি কী কী তা আমরা আপনাকে জানাতে চলেছি কারণ এটি এমন একটি উপাদান যা আপনার নিয়ন্ত্রণে রয়েছে। আপনি এর কিছু দ্বারা অবাক হতে পারেন, বিশেষত কারণ আমরা এটিকে চূড়ান্ত স্বাস্থ্য খাদ্য হিসাবে ভাবার প্রবণতা করি।

ফাস্ট ফুড

ফাস্ট ফুড

ফাস্ট ফুড

থাইরয়েড গ্রন্থি থাইরোক্সিন ৩ এবং থাইরক্সিন ৪ হরমোন তৈরি করতে আমাদের ডায়েট থেকে আয়োডিন ব্যবহার করে। এমনকি বাস্তবে, থাইরয়েডই একমাত্র অঙ্গ যা আয়োডিন ব্যবহার করে। ফাস্ট ফুড এড়ানোর অনেক কারণ রয়েছে তবে থাইরয়েড রোগের বিষয়টি আসলে এই খাবারটিতে এক চামচ লবণ থাকে তবে খুব কম আয়োডিন থাকে।

বাড়িতে, আমরা আয়োডিনযুক্ত টেবিল লবণ থেকে আমাদের প্রচুর দৈনিক আয়োডিন পাই, তবে ফাস্ট ফুড রেস্তোরাঁগুলির তাদের খাবারে আয়োডিনযুক্ত লবণ ব্যবহার করার প্রয়োজন নেই। অধ্যয়নগুলি নিশ্চিত করে যে ফাস্টফুড খাবারগুলি আপনি যে সমস্ত সোডিয়াম গ্রহণ করবেন তার জন্য আপনাকে খুব অল্প সহায়ক আয়োডিন জাল দেয়।

প্রক্রিয়াজাত খাদ্যের

প্রক্রিয়াজাত খাদ্যের

প্রক্রিয়াজাত খাদ্যের

ফাস্টফুড ঠিক তেমনি, প্রক্রিয়াজাত এবং প্যাকেজযুক্ত খাবারেও এক টন সোডিয়াম থাকে তবে খুব কমই আয়োডিনযুক্ত লবণ ব্যবহার হয়। আপনি যদি আমাদের বিশ্বাস না করেন তবে স্টোরটিতে লেভেল পরীক্ষা করা শুরু করুন। এর মধ্যে অনেকগুলি পণ্য এমনকি মিষ্টিও আপনার একটি দৈনিক সোডিয়াম ভাতার ২০% এরও বেশি একটি “পরিবেশন করা” (যা সম্ভবত আপনি সাধারণত খাবেন তার চেয়ে কম হবে) থাকে।

অত্যধিক সোডিয়ামযুক্ত একটি ডায়েট আপনাকে হৃদরোগ এবং উচ্চ রক্তচাপের ঝুঁকির মধ্যে ফেলে দেয় এবং প্রক্রিয়াজাত খাবারগুলি থেকে আপনার সোডিয়াম পাওয়া কোনও সমালোচনামূলক আয়োডিনকে সামান্য যোগ করে। এজন্য ঘরে বসে সতেজ খাবার প্রস্তুত করা এবং আয়োডিনযুক্ত টেবিল লবণ ব্যবহার করে লবণ দেওয়া সর্বদা সেরা।

গম

গম

গম

সিলিয়াক ডিজিজ এমন একটি ব্যাধি যা শরীর গম, বার্লি এবং রাইয়ের মতো দানাতে আঠালোকে পরিচালনা করতে পারে না। যে কারণে সম্পূর্ণ পরিষ্কার নয়, সিলিয়াক রোগে আক্রান্তদেরও থাইরয়েড ডিসঅর্ডারের ঝুঁকি বেশি থাকে। সুতরাং আপনার যদি সিলিয়াক ধরা পড়ে তবে প্রচুর কারণে গ্লূটেন এড়ানো গুরুত্বপূর্ণ। এটি কেবল স্বাস্থ্যকর হজমে সমর্থন করবে না, এটি আপনার থাইরয়েড ডিসঅর্ডার হওয়ার ঝুঁকিও হ্রাস করবে।

অন্যদিকে, আপনার যদি সিলিয়াক বা এর ঝুঁকির কোনও কারণ না থাকে (পারিবারিক ইতিহাস বা নির্দিষ্ট কিছু স্বয়ংক্রিয় প্রতিরোধ ক্ষমতা) আপনার পক্ষে রুটি এড়িয়ে সর্বোত্তম পরিবেশিত নাও হতে পারে। বেশিরভাগ জাতের এখন আয়োডিনযুক্ত লবণ দিয়ে তৈরি করা দরকার। কেবল নিশ্চিত হয়ে নিন যে আপনি পুরো গমের সংস্করণগুলিতে লেগে আছেন।

কলাই

কলাই

কলাই

কলাই নিয়ে মোটামুটি বিতর্ক রয়েছে। একবার মাংসের পণ্যগুলির একটি স্বাস্থ্যকর বিকল্প হিসাবে বিবেচিত, সাম্প্রতিক বছরগুলিতে প্রমাণগুলি প্রমাণিত হয়েছে যে সয়া থাইরয়েড ফাংশনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মনে করে। কলাই আপনার থাইরয়েডের আয়োডিন শুষে নেওয়ার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে, সুতরাং আপনার যদি ইতিমধ্যে ঘাটতি থাকে তবে এটি হাইপোথাইরয়েডিজম হওয়ার ঝুঁকিটিকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলতে পারে।

তবে, অনেক গবেষক বলেছেন যে আপনি যতক্ষণ না এক টন কলাই খাচ্ছেন না বা আয়োডিনের পূর্বের অভাব রয়েছে, ততক্ষণ আপনি হ্রাসকারী থাইরয়েড হওয়ার ঝুঁকিতে নেই। কলাই করার ক্ষেত্রে সংযম গুরুত্বপূর্ণ, বিশেষত আপনি যদি একজন মানুষ হন, তবে কলাই দেহে ইস্ট্রোজেনের নকল করতে পারে।

কলিজার মাংস

কলিজার মাংস

কলিজার মাংস

কলিজার মাংসের মতো সাম্প্রতিক বছরগুলিতে ফ্যাশন থেকে বাদ পড়েছে তবে এটি আপনার পক্ষে বেশ ভাল হতে পারে। মাংসের এই কম জনপ্রিয় কাটাগুলি এক টন লাইপোইক অ্যাসিড সরবরাহ করে, যা প্রদাহ হ্রাস এবং জ্ঞানীয় ক্রিয়াকে সমর্থন করার জন্য পরিচিত।

দুর্ভাগ্যক্রমে, লাইপোইক অ্যাসিড আপনার থাইরয়েড ফাংশনকে খুব বেশি পরিমাণে প্রভাবিত করতে পারে। ইতিমধ্যে থাইরয়েড ঔষধ গ্রহণকারী ব্যক্তিদের জন্যও লাইপোইক অ্যাসিডের পরামর্শ দেওয়া হয় না, কারণ এটি ওষুধের কার্যকারিতা পরিবর্তন করতে পারে।

ফুলকপি

ফুলকপি

ফুলকপি

ব্রোকলি, বাঁধাকপি, ফুলকপি এবং কালের সাথে ক্রুশিফেরাস শাকসব্জী খুব স্বাস্থ্যকর কারণ তারা প্রচুর পরিমাণে ফাইবার এবং গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ সরবরাহ করে। ক্রুসিফেরাস শাকগুলি অনন্য কারণ তাদের মধ্যে গ্লুকোসিনোলেটস নামক সালফারাস যৌগ রয়েছে এবং গবেষণাটি ইঙ্গিত দেয় যে গ্লুকোসিনোলেটগুলি ক্যান্সারের সাথে লড়াই করার সম্ভাবনা রয়েছে।

তবে, আপনার যদি আয়োডিনের ঘাটতি থাকে তবে ক্রুসিফেরাস শাকগুলি পরিষ্কার করা ভাল। এই নির্দিষ্ট বিভাগের উত্পাদনের হজমের প্রক্রিয়াটি থাইরয়েডের আয়োডিন ব্যবহারের ক্ষমতা অবরুদ্ধ করে বলে মনে করা হয়। আপনি যদি তাদের ভালোবাসেন তবে খুব বেশি চিন্তা করবেন না, কারণ আপনি কোনও সমস্যা ছাড়াই দিনে ৫ আউন্স নিরাপদে খেতে পারেন, এবং রান্না আপনার থাইরয়েডের প্রভাব হ্রাস করতে পারে।

চকলেট

চকলেট

চিনি জাতীয় চকলেট

চিনি জাতীয় চকলেট স্বাস্থ্যের কথা বলতে গেলে সর্বজনীন এক নম্বর শত্রু। আমাদের বেশিরভাগই প্রায়শই বুঝতে না পেরে খুব বেশি পরিমাণে খাবার খায়। চিনি কেবল ওজন বাড়িয়ে তোলে না, এটি সারা শরীর জুড়ে প্রদাহ ছড়িয়ে দেয় এবং ডায়াবেটিস, হৃদরোগ এবং দাঁত ক্ষয়ের মতো সমস্যাগুলির ঝুঁকি বাড়িয়ে তোলে।

একটি অপ্রচলিত থাইরয়েড আপনার বিপাকটি কমিয়ে দেয় এবং আপনি প্রচুর পরিমাণে চিনি না খাওয়ালেও ওজন বাড়তে পারে। তবে আপনি যদি হন তবে অল্প সময়ে অতিরিক্ত পাউন্ডের একটি চমকপ্রদ সংখ্যার সাথে নিজেকে খুঁজে পেতে পারেন। আপনার স্বাস্থ্যের উন্নতি করতে এবং থাইরয়েড ডিসঅর্ডারের ক্ষতিকারক প্রভাবগুলি হ্রাস করতে আপনি যে পরিমাণ চিনি খাচ্ছেন তার পরিমাণ হ্রাস করা উচিত।

হাসতে থাকো

হাসতে থাকো

উপসংহার

সুসংবাদটি হল থাইরয়েড রোগে আপনার সাধারণ ডায়েটে খুব বেশি হস্তক্ষেপ করা উচিত নয়। দ্রুত এবং প্রক্রিয়াজাত খাবারের পাশাপাশি অতিরিক্ত চিনি এড়ানোর গুরুত্ব নতুন নয় এবং যারা সুস্বাস্থ্যের প্রত্যাশা করেন তাদের ক্ষেত্রে প্রযোজ্য।

আপনি যদি সিলিয়াক রোগ নির্ণয় করেন তবে গম এড়াতে কেবল গুরুত্বপূর্ণ, এবং একটি সাধারণ রক্ত ​​পরীক্ষা এটি নির্ধারণ করতে পারে। এমনকি সয়া এবং ক্রুশিয়াস শাকসব্জী এখনও ঠিক আছে, তবে পরিমিতরূপে সবচেয়ে ভাল খাওয়া হয়।

যতক্ষণ না আপনি ঘরে বসে আপনার বেশিরভাগ খাবারের উপাদানগুলি প্রস্তুত করেন, আপনি নিশ্চিত হয়ে যেতে পারেন যে আপনি আপনার থাইরয়েডের জন্য যথাসাধ্য চেষ্টা করছেন – কমপক্ষে ডায়েটের ক্ষেত্রে। ভাগ্যক্রমে, থাইরয়েড সহজে ওষুধের মাধ্যমে চিকিত্সা করা হয় এবং একবার স্থিতিশীল হয়ে গেলে, সমস্ত উদ্বেগজনক লক্ষণগুলি অদৃশ্য হয়ে যায়।

Image Courtesy of Pexels

Leave a Reply